1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
অপারেশনের নামে নিজেই রোগীদের হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার মুন্সীগঞ্জে টঙ্গীবাড়িতে অজ্ঞাত কিশোরের গলাকাটা লাশ উদ্ধার দেশের উন্নয়নের পাশাপাশি সেনাবাহিনীকে আরও আধুনিক দক্ষ ও যুগোপযোগী করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী খুলনাসহ ৮ বিভাগে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি খুলনায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা ডুমুরিয়ায় উচচ ফলনশীল পাট বীজ উৎপাদন, পাট চাষ ও পাট পচনের আধুনিক প্রদ্ধতির ক্রমোন্নয়নে কর্মশালা তালায় ১১৫ শিক্ষার্থীর মাঝে অর্থ বিতরণ মুন্সীগঞ্জে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের কর্মবিরতি সারাদেশের ন্যায় সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন’র বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

ডুমুরিয়ায় কৃষক প্রশিক্ষণ

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ৫৯ বার পঠিত

শেখ মাহতাব হোসেন (ডুমুরিয়া) খুলনা::

কৃষি সম্প্রসারণ অধিদফত‌ ডুমুরিয়া খুলনার আয়োজনে মঙ্গলবার সকাল ১০ টায় ডুমুরিয়া কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ডুমুরিয়া, খুলনার আয়োজনে গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ২ দিনেরপ্রথম দিনে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে বক্তব্য দেন ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ ওয়ালিদ হোসেন, মোঃ আরাফত জামিল, কীটনাশক এবং রাসায়নিক সার ছাড়াই চাষ করা হচ্ছে সবজি। বিষমুক্ত এসব সবজি কিনতে আসেন দূর-দূরান্তের ক্রেতা। আগাম সবজি তুলতে ব্যস্ত কৃষক। সবুজ পাতার মাঝে সোনালী ফুল দেখে কৃষকের মুখে হাসি। বিষমুক্ত হওয়ায় এখানকার সবজির ব্যাপক চাহিদা। ফুলকপি ছাড়াও লাউ, পুঁইশাক ও লাল শাকসহ শীতের নানা রকম বিষমুক্ত সবজি বাজারজাত করেন তারা।

এসব সবজি উৎপাদনে ব্যবহার করা জৈব সার। এ ছাড়া কীটনাশকের পরিবর্তে জৈব বলাইনাশক কৌশল অবলম্বন করা হচ্ছে। ডুমুরিয়া উপজেলার প্রতিটি গ্রাম জুড়ে নিরাপদ এই সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষক।

প্রশিক্ষক বলেছেন, বিষমুক্ত ফুলকপি চাষ করে আপনারা লাভবান হচ্ছেন। আবর্জনা পঁচিয়ে আমরা নিজেরা সার তৈরি করি। ফুলকপির পাতাও সার তৈরি করতে ব্যবহার করতে হবে।

জৈব বলাইনাশক কীটনাশক দিয়ে পরিবেশবান্ধব এবং নিরাপদ সবজি উৎপাদন করবেন চার থেকে পাঁচ বছর যাবৎ এ ভাবে চাষাবাদ করে আমরা লাভবান হতে হবে।

ডুমুরিয়ার সবজি বিষমুক্ত হওয়ায় দূর-দূরান্তের ক্রেতাদের মধ্যেও এর বেশ চাহিদা রয়েছে। তারা বলেছেন, এ ফুলকপি বিষমুক্ত হওয়ায় আমরা প্রতিদিন আসি এটি ক্রয় করতে আশি এর চাহিদা বেশি এবং দামও ভালো।

রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার না করায় উৎপাদন ব্যয় ২৫ শতাংশ হ্রাস পেয়েছে। সেই সঙ্গে বিষমুক্ত সবজির চাহিদাও বেশি।

সবজি উৎপাদন ব্যয় কমে আসার বিষয়ে কৃষি কর্মকর্তারা বলেছেন, কৃষকেরা এ সবজি উৎপাদনে শুধু জৈব বলাইনাশক ব্যবহার করে থাকে। কীটনাশক ব্যবহার না করার ফলে এরা আর্থিকভাবেও লাভবান হয়। কারণ কীটনাশক ব্যবহার করলে উৎপাদন খরচ বেড়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর