1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি জীবন ঝুঁকিতে ডুমুরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে ফুলেল শুভেচ্ছা ছাত্রদের বলাৎকার করে ফোনে ভিডিও ধারণের পর সংরক্ষণ করতেন শিক্ষক উপজেলা পরিষদ নির্বাচন: দাকোপে চেয়ারম্যান পদে ২ জনের প্রার্থিতা প্রত্যাহার শার্শায় উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রেস ব্রিফিং সৈয়দপুরে ভারতে পাচারের জন্য রাখা বিষ্ণু মূর্তি উদ্ধার, গ্রেফতার-১ কেশবপুরে উপজেলা চেয়ারম্যান ওসিসহ ৩জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন ঘূর্ণিঝড় ‘রিমেল’মোকাবেলায় খুলনায় প্রস্তুত ৬০৪টি আশ্রয় কেন্দ্রের পাশাপাশি ৩টি মুজিবকেল্লা আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! এসএসসিতে সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় এন্ড কলেজের অভাবনীয় সাফল্য

পপ তারকা টেইলর সুইফটের কনসার্টে দর্শকদের নাচানাচিতে ভূমিকম্প সৃষ্টি

  • প্রকাশিত : শনিবার, ২৯ জুলাই, ২০২৩
  • ৯১ বার পঠিত

যুক্তরাষ্ট্রের পপ তারকা টেইলর সুইফটের একটি কনসার্টে দর্শকদের নাচানাচি ও সাউন্ড সিস্টেমের প্রভাবে ভূমিকম্পের সৃষ্টি হয়েছিল।

গত ২২ থেকে ২৩ জুলাই সিয়াটলের লুমান ফিল্ডে কনসার্ট করেন সুইফট। তার গানে মাতোয়ারা দর্শকরা যখন নাচছিলেন তখন সেখানকার মাটি কেঁপে ওঠে। একজন ভূকম্পবিদ জানিয়েছে, ওই সময় যে কম্পন সৃষ্টি হয়েছিল সেটি ২ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্পের সমান।

জ্যাকি ক্যাপলান-অরবাখ নামের এ ভূকম্পবিদ বলেছেন, ভূমিকম্পটি সৃষ্টি হয়েছিল সুইফটের ভক্ত অথবা সেখানকার সাউন্ড সিস্টেমের কারণে।

এর আগে ২০১১ সালে আমেরিকান ফুটবলের একটি ম্যাচে দর্শকদের উল্লাসের প্রভাবে সিয়াটলে ভূকম্পন হয়েছিল। টেইলর সুইফটের কনসার্টটি সেই রেকর্ডটি ভেঙে দিয়েছে।

ওয়েস্টার্ন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক জ্যাকি ক্যাপলান-অরবাখ সংবাদমাধ্যম সিএনএনকে বলেছেন, আমেরিকান ফুটবলের ম্যাচটিতে দর্শকদের উল্লাসে যে কম্পন হয়েছিল আর সুইফটের কনসার্টে যে কম্পন হয়েছিল; এ দুটির মধ্যে কম্পনের মাত্রার পার্থক্য হলো ০ দশমিক ৩। তবে সুইফটের কনসার্টের সময় হওয়া কম্পনের শক্তি দ্বিগুণ ছিল।

তিনি আরও বলেছেন, ‘আমি কনসার্টের দুই রাতের তথ্য নেই এবং তাৎক্ষণিকভাবে লক্ষ্য করি এগুলো সিগন্যালের একই প্যাটার্নের ছিল।’

সিয়াটলে টেইলর সুইফটের দুই রাতের কনসার্টটি উপভোগ করেছেন ১ লাখ ৪৪ হাজার মানুষ।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর
9262