1. sheikhnadir81@gmail.com : admin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ইরানে সম্ভাব্য হামলার ইসরায়েলি প্রস্তুতি চূড়ান্ত! পাইকগাছায় স্টুডেন্টস চ্যাম্পিয়নশিপ ক্রিকেট: ২০১২ ব্যাচ চ্যাম্পিয়ন পাইকগাছায় ইউএনও’র হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ মুন্সীগঞ্জে সাংবাদিক পুত্রের মৃত্যুতে শোক ৩ দিনেও খোঁজ মেলেনি নদীতে গঙ্গা স্নানে গিয়ে নিখোজ স্কুলছাত্রের মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচের এক্স ফ্যাক্টর মুস্তাফিজের অবিশ্বাস্য ক্যাচ কয়রায় সাংবাদিকদের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের মত বিনিময় ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রমান লুকাতে চাচ্ছে ইসরায়েল নানা আয়োজনে খুলনায় পহেলা বৈশাখ উদযাপন পহেলা বৈশাখ বাঙ্গালির সংস্কৃতি ও ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ: ভূমিমন্ত্রী

পাইকগাছার চাঁদখালীতে ৫হাজার একর জমির জলাবদ্ধতা নিরসনে অবৈধ বাঁধ ও নেট-পাটা অপসারণ

  • প্রকাশিত : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
  • ২০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক, পাইকগাছা ::

খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালীর ৮ গ্রামের আমনের অন্তত ৫ হাজার একর ক্ষেতের দীর্ঘদিনের জলাবদ্ধতা নিরসনে মঙ্গলবার সকালে অবৈধ বাঁধ কর্তন ও নেট-পাটা অপসারণ করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগমের নির্দেশে সকালে চাঁদখালী ইউনিয়নের শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খাস জমির উপর থেকে অবৈধ বেড়িবাঁধ কর্তন ও নেটপাটা অপসারণ করেন, চাঁদখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের ইউপি সদস্য ফাতিমা তুজ জোহরা রুপা ও ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃআনিছুর রহমান বিশ্বাসের নের্তৃত্বে এলাকাবাসী।

এলাকাবাসী জানান, বাঁধ কর্তন ও নেট-পাটা অপসারণের মধ্য দিয়ে বিস্তীর্ণ  এলাকার দীর্ঘ  দিনের জলাবদ্ধতা সমস্যার সমাধান হয়েছে।  মাধ্যমে খাল অবমুক্ত করে জলাবদ্ধতা নিরসনের পথ সুগম করা হয়েছে।

সরেজমিনে ভুক্তভোগীরা জানান, দীর্ঘদিন ধরে উপজেলার চাঁদখালী ইউপি’র শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খালের উপর কতিপয় ভূমি আগ্রাসীরা অবৈধ বাঁধ ও নেট-পাটা দিয়ে মাছ চাষ করে আসছিল। সরকারি এ খালটি ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ডের অন্তত ৮টি গ্রাম ফতেপুর, ধামরাইল, কাওয়ালী, ডোংগাভাংগা, শ্রীপুর, গড়েরডাংগা, ঢ্যামশাখালী, কানুয়াডাংগা গ্রামের প্রায় ৫ হাজার একর ধানের জমির পানি সরবরাহের একমাত্র মাধ্যম।

তবে দীর্ঘদিন ধরে সরকারি এ খাস খালটি অবৈধ দখলে নিয়ে পানি সরবরাহের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এতে প্রতিবছরের ন্যায় চলতি বছরও জলাবদ্ধ হয়ে পড়েছে এ অঞ্চলের ৮ গ্রামের ফসলের ক্ষেত।ফলে প্রতিবারের ন্যায় এবারো নিশ্চিত ক্ষতি এড়াতে দখলদারদের জানিয়েও কোন কাজ হয়নি। এরপর বাধ্য হয়ে তার প্রতিকার চেয়ে গত ১৮ সেপ্টেম্বর ইউপি চেয়ারম্যান, সংশ্লিষ্ঠ ওয়ার্ডের সংরক্ষিত আসনের ইউপি সদস্য ও সাধারন সদস্য দ্বয়ের সুপারিশে স্হানীয় ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেন। যার অনুলিপি উপজেলা চেয়ারম্যান, সহকারি কমিশনার ভূমি,অফিসার ইনচার্জ পাইকগাছা থানা ও চাঁদখালী ইউপি চেয়ারম্যান বরাবর প্রেরন করেন।

এ আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (২০সেপ্টম্বর) সকালে উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু ও উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের নির্দেশে চাঁদখালী ইউপি’র প্যানেল চেয়ারম্যান ও সংরক্ষিত আসনের ইউপি সদস্য ফাতিমা তুজ জোহরা রুপা ও ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃআনিছুর রহমান বিশ্বাসের নেতৃত্বে এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় এলাকাবাসী  চাঁদখালী ইউনিয়নের শ্রীপুর থেকে চাঁদমুখী কালভার্ট অভিমুখে সরকারি খাস খালের উপর ভেড়িবাঁধ কর্তন ও নেট-পাটা অপসারণ করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ কামরুল হাসান, উপজেলা আনছার ও ভিডিপি প্রশিক্ষক আলতাফ হোসেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দসহ শত শত গ্রামবাসি।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর