1. sheikhnadir81@gmail.com : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
কেশবপুরে উপজেলা চেয়ারম্যান ওসিসহ ৩জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন ঘূর্ণিঝড় ‘রিমেল’মোকাবেলায় খুলনায় প্রস্তুত ৬০৪টি আশ্রয় কেন্দ্রের পাশাপাশি ৩টি মুজিবকেল্লা আনন্দ গুপ্তার হুইল চেয়ার পেয়ে আনন্দে আত্মহারা বৃদ্ধের পরিবার! এসএসসিতে সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় এন্ড কলেজের অভাবনীয় সাফল্য সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেলেন মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী তালার মাদক ব্যবসায়ী আটক পাইকগাছায় খুলনাসহ ৫ বিভাগে হিট অ্যালার্ট জারি পাইকগাছায় গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু ডুমুরিয়ায় গ্রাম পুলিশদের ৩০ দিনের বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন কয়রায় নিম্নমানের জমাট বাঁধা মিশ্রণে রাস্তায় কার্পেটিং!

সুন্দরবন খুলনা রেঞ্জে বন বিভাগের ২ মাসের অভিযান: ৬২ টি ট্রলার-নৌকাসহ ২৩ জেলে আটক

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ১০০ বার পঠিত

কয়রা(খুলনা)প্রতিনিধি::

সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জে নিষিদ্ধ সময় মাছ ও কাঁকড়া ধরার অপরাধে গত ২ মাসে বন বিভাগ অভিযান চালিয়ে ১ টি ইঞ্জিন চালিত ট্রলার, ৬২ টি নৌকা, অবৈধ মাছ ও কাঁকড়া পরিবহনকালে ৪ টি মোটর সাইকেল জব্দ করেছে। এ সময় ২৩ ব্যাক্তিকে আটক করে জেল হাজতে প্রেরন করা হয়েছে।

অভিযানে অবৈধ ভেশাল জাল,নিষিদ্ধ ভারতীয় কীটনাশক, হরিণ ধরার ফাঁদ, শুটকি চিংড়ি সহ অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

জানা গেছে, গত ১ জুন হতে ৩ মাসের জন্য সুন্দরবনের সকল পাশ-পারমিট বন্ধ করেছে বন বিভাগ। শুধু জেলে বাওয়ালী নয় সেই সাথে পর্যটকের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। সুন্দরবনে পারমিট বন্ধ করাকালিন সময় এক ধরনের অসাধূ জেলেরা মাছ ও কাঁকড়া ধরে থাকে। এটিকে প্রতিহত করতে এ বছর খুলনা রেঞ্জের বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়িতে ব্যাপকভাবে টহল কার্যক্রম জোরদার করা হয়। বিভাগীয় বন কর্মকর্তা ও রেঞ্জ কর্মকর্তার দিক নির্দেশনায় সুন্দরবনে বিভিন্ন এলাকায় টহল কার্যক্রম চালিয়ে বন বিভাগের সদস্যরা অসংখ্য নৌকা সহ অপরাধের সাথে জড়িত জেলেদেরকে আটক করতে সক্ষম হয়।

সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) এজেডএম হাছানুর রহমান বলেন, সুন্দরবন বন্ধের সময় গত ২ মাসে খুলনা রেঞ্জে ২৭ টি পিওআর মামলা দায়ের করা হয়েছে। এ সকল মামলায় ২৩ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া ৩৪ টি ইউডিওআর মামলায় পলাতক আসামী রয়েছে ৪৬ জন।

সুন্দরবন পশ্চিম বিভাগের (ডিএফও) ড. আবু নাসের মোহসীন হোসেন বলেন, সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ সময় বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির সদস্যরা প্রতিনিয়ত টহল কার্যকম অব্যাহত রেখেছে। ইতিমধ্যে বন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে অনেক ব্যক্তিকে আটক করা হয়েছে। এ সময় জব্দ করা হয়েছে অসংখ্য নৌকা সহ তাদের ব্যবহৃত অবৈধ জাল ও অন্যান্য জিনিষপত্র।

সুন্দরবনের সম্পদ রক্ষায় বন বিভাগের টহল কার্যক্রম অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর
9262