1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
উপকূলীয় অঞ্চলে মৎস্য সম্পদের সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক সেমিনার মেসি-ডি মারিয়াসহ আর্জেন্টিনার দল ঘোষণা যথাযোগ্য মর্যাদায় ডুমুরিয়ার চুকনগর গণহত্যা দিবস পালিত বজ্রপাতে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়ে ক্ষতিগ্রস্থ, সংস্কারের পর ফ্লাইট ওঠানামা স্বাভাবিক উপজেলা পর্যায়ে বাজেট বরাদ্ধ ও খাতভিত্তিক বিভাজন বিষয়ক পরামর্শ সভা মোহাম্মদ মোখবের ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট, ৫ দিনের রাষ্ট্রীয় শোক ইরানের প্রেসিডেন্টের মৃত্যু: রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ইরানী প্রেসিডেন্টের মৃত্যুর সঙ্গে আমরা জড়িত নই : ইসরায়েল হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি জীবন ঝুঁকিতে ডুমুরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে ফুলেল শুভেচ্ছা

কয়রায় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা

  • প্রকাশিত : শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ১৫ বার পঠিত
koyra-9243

কয়রা (খুলনা) প্রতিনিধি::


উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায় বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের অভিঘাতে বিপর্যস্ত অঞ্চলসমূহে মেয়েদের শিক্ষা প্রসারে ও জলবায়ু পরিবর্তন সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

৯ মে (বৃহস্পতিবার) বেলা ১১ টায় সম্মিলিত উদ্যোগ গ্রহণ,জলবায়ু পরিবর্তন নিয়ে সচেতনতা তৈরি ও এর ক্ষতিকর প্রভাব থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য ছাত্রীদের নিয়ে সচেতনতা মুলক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কয়রা সদরের সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হল রুমে বসুন্ধরা শুভ সংঘের কয়রা উপজেলা শাখার আয়োজনে শুভ সংঘের কয়রা উপজেলা শাখার সভাপতি প্রধান শিক্ষক এস এম খয়রুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলামিন ইসলাম এর সঞ্চালনায় এ উপলক্ষে এক আলোচনা সভায় উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দ্রুত পরিবর্তনশীল বিশ্বে বিশেষত বাংলাদেশের মতো দেশে মেয়েদের শিক্ষার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে। বেড়েছে শিক্ষার ব্যয়। ফলে উপকূলীয় এলাকার নারী ও শিশুরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এটা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা আরও বলেন, পরিবর্তিত জলবায়ুর প্রেক্ষাপটে মেয়েদের শিক্ষার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার প্রয়োজন। এই সমস্যা মোকাবেলায় বসুন্ধরা শুভ সংঘ শুরু থেকেই বিভিন্ন সেবা মুলক কর্মকাণ্ডের পাশাপাশি মেয়েদের জলবায়ু সহনশীল বিভিন্ন সচেতনতা তৈরি, স্কুল তৈরির মাধ্যমে শিশুদের পড়াশুনার সুযোগ তৈরি করা, অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়াশুনার সুযোগ করে দেয়া এবং উদ্ভাবনী সমাধানের ক্ষেত্রে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে।

বক্তারা বলেন, উপকূলীয় অঞ্চলে বঙ্গোপসাগর গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের জন্য একটি বড় ক্ষেত্র যেখানে বছরে গড়ে ১২- ১৩ টি নিম্নচাপ তৈরি হয় এবং প্রতি বছর কমপক্ষে একটি বা দুটি শক্তিশালী ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানে। প্রতি বছর বাংলাদেশের দক্ষিণাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগের পর অনেকে স্কুল থেকে ঝরে পড়ে। সামাজিক রীতিনীতি ও বাল্যবিবাহ সাংস্কৃতিক ও সামাজিক উপকূলীয় এলাকায় মেয়েদের শিক্ষাকে সীমিত করে ফেলে এই অঞ্চলে অর্থনৈতিক সমস্যার কারণে মেয়ের তাদের পরিবারের অবদান শিক্ষা থেকে সরে আসে। তাই উপকূলের মেয়েদের শিক্ষা প্রসারে বসুন্ধরা শুভ সংঘের মাধ্যমে সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখবে বলে জানানো হয় সভায়।সভায় জলবায়ু পরিববর্তনের ফলে নারীদের বিভিন্ন সমস্যা ও সমাধানের বিভিন্ন বিয়ষে সচেতনতা মূলক আলোচনা তুলে ধরা হয়।

এসময় উপস্থিত ছিলেন, শুভ সংঘের কয়রা উপজেলার সহ সভাপতি শেখ মনিরুজ্জামান মনু, কালের কণ্ঠের কয়রা প্রতিনিধি ওবায়দুল কবির সম্রাট, শিক্ষক অরুণ মন্ডল, আব্দুর সবুর, রণজিৎ মন্ডল, শুভ সংঘের সেলিম আহম্মেদ, নাইমুল রনি, তানিয়া সুলতানা, মফিজুল ইসলাম, সাইফুর রহমান, খালিদ হোসেন, সুমন হোসেন, আবির হোসেনসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর
9262