1. sheikhnadir81@gmail.com : admin :
শনিবার, ১১ মে ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
মুন্সীগঞ্জে কৃষ্ণচূড়ার রক্তিম লালে প্রকৃতি সেজেছে অপরূপে দিনাজপুরে ঘোড়াঘাট, হাকিমপুর ও বিরামপুর উপজেলায় চেয়ারম্যান হলেন যারা কেশবপুরে মফিজুর রহমান চেয়ারম্যান, আব্দুল্লাহ আল মামুন ও রাবেয়া খাতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত সৈয়দপুর উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের ৪ দিনের প্রশিক্ষণ শুরু কয়রায় জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতায় শুভ সংঘের আলোচনা সভা ১২ দফা দাবিতে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে চলছে টানা ৫ম দিনের আন্দোলন বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত চট্টগ্রামে কয়রায় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত  জোট গড়তে যাচ্ছে ইরান-উত্তর কোরিয়া সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকতা কর্মচারীদের কর্মবিরতি চলছেই

ডুমুরিয়ায় আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ

  • প্রকাশিত : শনিবার, ১৮ জুন, ২০২২
  • ৫৯ বার পঠিত

খুলনা ব্যুরো::

খুলনার ডুমুুরিয়া উপজেলার বরাতিয়া ভদ্রানদীর পাড়ে মুজিববর্ষের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ‘প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের জন্য দুর্যোগ সহশীল ঘর’ তৈরীতে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে।

যদিও ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘর নির্মাণে সার্বিক তদারকি করছে খোদ ডুমুরিয়া উপজেলা প্রশাসন। নির্মাণসামগ্রী নিম্নমানের হওয়ার কথা জিজ্ঞাসা করতেই প্রমাণ পেলে খতিয়ে দেখারও আশ্বাস দিয়েছেন ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সংশ্লিষ্ঠ দপ্তর সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থবছরে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়ণ-২ এর আওতায় উপজেলায় ১৬৫টি ভূমিহীন পরিবারকে দুই শতাংশ খাস জমি বন্দোবস্ত দিয়ে একটি করে সেমিপাকা গৃহনির্মাণ করে দেওয়া হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপে ৬৫টি ঘর নির্মাণ শেষে সুবিধাভোগীদের মাঝে সেগুলো হস্তান্তরও করা হয়েছে। ২য় ধাপে নির্মাণাধীন রয়েছে ১০০টি ঘর। যার প্রতিটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে দুই লক্ষ ৫৯ হাজার ৫০০ টাকা। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ডুমুরিয়া উপজেলায় এই কাজের দেখভাল করছে খোদ উপজেলা প্রশাসন।

সরেজমিনে উপজেলার বরাতিয়া ভদ্রানদীর পাড়ে গিয়ে দেখা গেছে, ভূমিহীনদের জন্য দুর্যোগ সহনশীল ওই সব নির্মাণাধীন ঘর গুলোতে ব্যবহৃত হচ্ছে নিম্নমানের ইট খোঁয়াসহ বিভিন্ন সামগ্রী।

এর আগে গ্রেটভীম ঢালাইয়ের দিন সরেজমিনে সেখানে গিয়ে উপজেলা পি আইও অফিসের কার্য সহকারী মোঃ রিপন মিয়াকে দেখা যায়। এ সময় তিনি বলেন, ঢালাইয়ের কাজ দেখার জন্য সেখানে গিয়েছেন। তবে তাকে সেখানকার কাজে ব্যবহৃত খোঁয়া, বালু ও সিমেন্টের আনুপাতিক হার জানতে চাইলে সে ব্যাপারে তিনি কিছুই জানেন না জানান। ইউএনও মহোদয় তাকে পাঠিয়েছেন তাই তিনি কাজ দেখভাল করতে এসেছেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে সেখানে কর্মরত একাধিক শ্রমিকরা জানান, ইউএনও স্যার যে জিনিস পাঠাইছে তারা সেই জিনিস দিয়েই কাজ করছেন। এতে তাদের কি দোষ। তাদের অনেকেই আবার দাবি করেন, নিন্ম মানের সমগ্রী ব্যাবহারের ব্যাপারে স্যারকে (ইউএনও) বলেছি। কিন্তু তিনি গুরুত্ব না দিলে তাদের কিছু করার নাই।

তারা আরও জানান, প্রথমে ৩ ইঞ্চি সিসি ঢালাই দেয়ার কথা থাকলেও ঢালাই ঠিকমত দেওয়া হয়নি। এমনকি কোনো ঘরে ১ থেকে ২ ইঞ্চি ঢালাই আবার কোনোটাতে ঢালায়ই দেওয়া হয়নি। ইটের গাঁথুনি ১৫ ইঞ্চি হওয়ার কথা থাকলেও সেখানে ঠিকমত দেওয়া হয়নি বলেও দাবি করেন তারা।

স্থানীয় ভূমিহীনদের তালিকায় থাকা কয়েকজন বলেন, আমাদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর বানিয়ে দিতেছে। যে ঘর হবে আমাদের মাথা গোঁজার ঠাঁই। কিন্ত ঘর বানানোর দায়িত্বে যারা আছে, তারা নিম্নমানের ইট ও বিভিন্ন নির্মাণ সামগ্রী দিয়ে এই ঘর বানাইতেছে। কিছু বললে যদি তালিকা থেকে নাম কেটে দেয় এই ভয়ে কেউ কিছু বলতে পারি নাই। যেভাবে কাজ করা হচ্ছে, তাতে এসব ঘর বেশিদিন টিকবে না।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আসিফ রহমান জানান, উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানেই ভূমি ও গৃহহীনদের জন্য দুর্যোগ সহনশীল প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘর নির্মাণ করা হচ্ছে। তবে সরাসরি তার দপ্তরে গিয়ে প্রমাণ দেখালে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলেও আশ্বস্ত করেন।

খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার জানান, প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর তৈরীতে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের কোনো সুযোগ নেই। আর এ ব্যাপারে তিনি অবগত নন। তবে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার কথা তিনি যেহুতু শুনলেন, বিষয়টি তদন্ত সাপেক্ষে খতিয়ে দেখবেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর