1. sheikhnadir81@gmail.com : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন’র বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত প্রেমের বিয়ে:জামাই কালো হওয়ায় মেয়ের গর্ভের ভ্রুণ নষ্ট করলেন মা! গনতান্ত্রিক আন্দোলনে রাজপথে ছাত্র-শ্রমিকদের অগ্রনী ভূমিকা পালন করতে হবে- শিমুল বিশ্বাস সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ’র আওতায় ৪৫০টি প্রকল্পে মৎস্যজীবী গ্রাম উন্নয়ন এগিয়ে চলেছে ফুলবাড়ীতে বিষ প্রয়োগে ৬ বিঘা জমির ধান নষ্টের অভিযোগ মুন্সীগঞ্জের গজারিয়া সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত, আহত ২ বাংলাদেশ সিরিজসহ বিশ্বকাপের দল ঘোষণা করল যুক্তরাষ্ট্র জিম্বাবুয়ের বিরুদ্ধে বড় জয়ে সিরিজ শুরু টাইগারদের চার মাসের প্রচেষ্টায় কোরআন শরীফ হাতে লিখলেন মসজিদের খাদেম সেলিম ডুমুরিয়ায় বিয়ে বাড়িতে শিশু ধর্ষণ, ডেকোরেটর কর্মী গ্রেপ্তার

তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ২৬ বার পঠিত
9751
এম এম রোকনুজ্জামান টিপু:


সাতক্ষীরার তালা উপজেলার খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন মির্জাপুর নামক স্থানে ৬০ বছর ধরে অবৈধ দখলদারে দখলে থাকা ১১.২৬ একর (প্রায় ৩৪ বিঘা) সরকারি খাস জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (২৩এপ্রিল) বিকাল ৫ টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেনের নেতৃত্বে উপজেলা ভূমি অফিস এবং পাটকেলঘাটা ইউনিয়ন ভূমি অফিসের যৌথ অভিযান চালিয়ে এসব জমি উদ্ধার করা হয়।
জানা গেছে, ১১ একরের বেশি জায়গা একটি চক্র ৫০/৬০ বছর ধরে অবৈধভাবে দখল করে ভোগ করে আসছিল। সম্প্রতি তালা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেনের চোখে পড়ে অবৈধ দখলে থাকা এই বিপুল পরিমাণ খাস জায়গা। পরে তিনি বিষয়টি সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এবং উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিনকে অবহিত করলে জেলা প্রশাসক হুমায়ুন কবির সহকারী কমিশনার ভূমি-কে সরকারি খাস জমি উদ্ধার করার জন্যে নির্দেশনা প্রদান করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেন জানান, ১৯৬০ থেকে ১৯৬২ সালের মধ্যে সরকারের পক্ষ থেকে উক্ত জমি অধিগ্রহণ করা হয়। অধিগ্রহণের পর থেকে অবৈধ দখলদাররা উক্ত জমি দখল করে রেখেছিল। মঙ্গলবার বিকালে অভিযানের মাধ্যমে দীর্ঘদিন অবৈধ দখলে থাকা হয়ে ১১.২৬ একর জমি প্রায় (৩৪ বিঘা)উদ্ধার করা হয়। তিনি বলেন, একটি চক্র সরকারি এ জায়গা বহুবছর ধরে অবৈধভাবে দখল করে রেখেছিল। উদ্ধার হওয়া জায়গাটিতে অনুপ্রবেশ ঠেকাতে লাল ফ্লাগ দিয়ে যায়গাটি চিহ্নিত করা হয়েছে। এরপরও যদি অবৈধভাবে কেউ এ জায়গায় প্রবেশ বা দখল করার চেষ্টা করে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
সাংবাদিককের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উপজেলার পাটকেলঘাটা বাজারের সরকারী সম্পত্তি ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে। এছাড়া খেশরা ইউনিয়নে ৬৫ শতাংশ অর্পিত সম্পত্তি চিহ্নিত করার কাজ চলমান রয়েছে। উক্ত জমিও অবৈধ দখলদারদের হাত থেকে মুক্ত করা হবে।
তালা উপজেলা ভূমি কমিটির নেতা ও বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়ার্দ্দার বলেন, তালার এসিল্যান্ডের নেতৃত্বে অভিযান চালিয়ে এসব সরকারী জমি উদ্ধারের ঘটনা প্রশংসার দাবী রাখে। তিনি এ ঘটনায় জেলা ও উপজেলা প্রশাসনের ভুয়সী প্রশাংসা করেন। একই সাথে প্রকৃত ভূমিহীনদের মাঝে খাসজমি বন্দোবস্তের দাবী জানান তিনি।
তালা উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিন বিষয়টি নিশ্চিত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর