1. sheikhnadir81@gmail.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ নলছিটি কৃষি ব্যাংকে উৎসবমুখর পরিবেশে হালখাতা উদযাপন পাইকগাছা কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত

পাইকগাছায় কৃষি যান্ত্রিকিরণ প্রকল্পে ভর্তুকির যন্ত্রপাতি বিক্রির অভিযোগ, ট্রাক্টর জব্দ

  • প্রকাশিত : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২
  • ২১ বার পঠিত

শেখ নাদীর শাহ্::
খুলনার পাইকগাছায় কৃষকদের মধ্যে সরকারের ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরনের দিনেই তা বিক্রির অভিযোগ উঠেছে। এদিন সন্ধ্যায় বিক্রি করে দেওয়া একটি কলের নাঙ্গল (ট্রাক্টর) পাচারের সময় পুলিশ জনতার সহায়তায় উপজেলার কাশিমনগর এলাকা থেকে জব্দ করেছে।

জানাযায়, সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে পাইকগাছায় কৃষকদের মাঝে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকিকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ভুর্তকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়। প্রকল্পের আওতায় উপজেলার কৃষকদের মাঝে ১৪টি কৃষি যন্ত্রপাতি ভুর্তকি মূল্যে বিতরণ করা হয়। যার মধ্যে বেড প্লান্টার ৪টি, সিডর ৮টি, পাওয়ার থ্রেসার ১টি, রিপার ১টি। পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম উপস্থিত থেকে এসব উপকরণ বিতরন করেন। এরমধ্যে উপজেলার হরিঢালী ইউনিয়নের ৪ জন কৃষক মো: আব্দুস সাত্তার, শেখ মিন্টু, বাবলু ও আ: খালেক জমাদ্দারের মধ্যে ভর্তুকির ৪টি কলের নাঙ্গল (ট্রাক্টর) বিতরণ করা হয়।

এদিকে ভর্তুকির ট্রাক্টরের বাড়তি চাকাসহ মূল্যবান যন্ত্রাংশ ঘটনাস্থল থেকেই খুলনার ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেওয়া হয়। এছাড়া ট্রাক্টরগুলির একটি সুবিধাভোগী কৃষক মামুদকাটি বাজারের সার-কীটনাশক ব্যবসায়ী মো: আব্দুল খালেক জমাদ্দারের ট্রাক্টরটি ডুমুরিয়া উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়নের তেলিখালীর মো: আবুবক্কর গাজীর ছেলে তরিকুল ইসলাম গাজীর কাছে বিক্রি করে দেয়। সন্ধ্যায় ট্রাক্টরটি কপিলমুনি থেকে ডুমুরিয়াস্থ বাড়িতে নেওয়ার পথে এলাকাবাসীর সন্দেহ হলে প্রথমে পাইকগাছা উপজেলা কৃষি অফিস ও থানা পুলিশে খবর দেওয়া হয়। খবর পেয়ে কপিলমুনি পুলিশ ফাঁড়ির এসআই শাহাজুল ইসলাম সঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থল থেকে ট্রাক্টরটি জব্দ করে থানায় নিয়েছে।

কৃষি অফিস সূত্র জানায়, সিডর দিয়ে সরিষা, তিল, সূর্যমুখী, গম, ভূট্টা, মসুর জাতীয় ফসল সারিতে লাগানো যায়। এছাড়া পাওয়ার থ্রেসার দিয়ে ধান, গম, সরিষা ও ডাল জাতীয় ফসল মাড়াই করা যায়।

এব্যাপারে পাইকগাছা উপজেলা কৃষিকর্মকর্তা কৃষিবিদ জাহাঙ্গীর আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভর্তুকির কোন উপকরণ বিক্রয়যোগ্য নয়। ট্রাক্টরটি জব্দ করতে থানা পুলিশকে জানানো হয়েছে বলে জানান তিনি।

এবিষয়ে পাইকগাছা থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: জিয়াউর রহমান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল উপজেলার কপিলমুনি ইউনিয়নের ডুমুরিয়ার সীমান্তবর্তী কাশিমনগর কালীভিটা সংলগ্ন এলাকা থেকে পুলিশ ট্রাক্টরটি উদ্ধারপূর্বক জব্দ করেছে। তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

এব্যাপারে হরিঢালী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা সরাজ উদ্দীন জানান, স্থানীয় কৃষকদের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাক্টরগুলি পেতে সুপারিশ করেছিলেন মাত্র। এরপর তারা সেগুলি নিয়ে কি করেছে তা জানা নেই তার।

সোমবার উপকরণ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহজাহান আলী, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বিশ^জিত দাশ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমান, উত্তম কুমার কু-, ডল্টন রায়, সরাজ উদ্দীন, আবুল কালাম আজাদ, দেবদাশ রায়, শেখ তোফায়েল আহম্মেদ তুহিন, এসএম মফিজুর রহমান, এনামুল হক, ইয়াছিন আলী খান, আফজাল হুসাইন, প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, সাংবাদিক মাজহারুল ইসলাম মিথুন, কৃষক দীজেন্দ্রনাথ মন্ডল, সাত্তার মোল্লা, আব্দুল খালেক, মন্টু, বাবুল গাজী ও রুহুল আমিন গাজী।

সর্বশেষ সরকারের ভর্তুকির কৃষি উপকরণ অন্যত্র বিক্রির ঘটনায় জড়িতদের আইনের আওতায় নেওয়ার জন্য সাধারণ কৃষক থেকে শুরু করে সচেতন এলাকাবাসী সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর