1. sheikhnadir81@gmail.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ নলছিটি কৃষি ব্যাংকে উৎসবমুখর পরিবেশে হালখাতা উদযাপন পাইকগাছা কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত পাইকগাছায় ভ্রাম্যমান আদালতে আইসক্রিম কারখানার মালিককে জরিমানা তীব্র দাবদাহ: মুন্সীগঞ্জে পানি-ছাতার ব‍্যাতিক্রম বুথ সাংবাদিক মিলন কান্তি দাস বৈচন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত

পাইকগাছায় কৃষি যান্ত্রিকিরণ প্রকল্পের জব্দকৃত ভর্তুকির বেড প্লান্টার ফেরত দিল কৃষি অফিস

  • প্রকাশিত : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ২২ বার পঠিত

শেখ নাদীর শাহ্::
খুলনার পাইকগাছায় কৃষকদের মধ্যে সরকারের ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরনের দিনেই এর প্রধান উপকরণ বেড প্লান্টার বিক্রির পর রাতেই তা ডুমুরিয়ায় নেয়ার পথে জনতার সহায়তায় জব্দকৃত এর একাংশ কলের নাঙ্গল (ট্রাক্টর) টি বিশেষ শর্তে ফেরত দিয়েছে উপজেলা কৃষি কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম।

অভিযোগ উঠেছে, সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে পাইকগাছার হরিঢালী ইউনিয়নের ৪ জন কৃষকের মাঝে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকিকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ভুর্তকি মূল্যে বেড প্লান্টার (ট্রাক্টরসহ) বিতরন করা হয়। প্রকল্পের আওতায় এদিন উপজেলার কৃষকদের মাঝে ১৪টি কৃষি যন্ত্রপাতি ভুর্তকি মূল্যে বিতরণ করা হয়। যার মধ্যে বেড প্লান্টার ৪টি, সিডর ৮টি, পাওয়ার থ্রেসার ১টি, রিপার ১টি। পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম উপস্থিত থেকে এসব উপকরণ বিতরন করেন। এরমধ্যে উপজেলার হরিঢালী ইউনিয়নের ৪ জন কৃষক মো: আব্দুস সাত্তার, শেখ মিন্টু, বাবলু গাজী ও আ: খালেক জমাদ্দারের মধ্যে ভর্তুকির ৪টি কলের নাঙ্গল (ট্রাক্টর) বিতরণ করা হয়।

এদিকে ভর্তুকির কৃষি যন্ত্রপাতির মধ্যে বেড প্লান্টার (ট্রাক্টর বাদে) ও বাড়তি চাকাসহ মূল্যবান যন্ত্রাংশ ঘটনাস্থল থেকেই খুলনার ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেওয়া হয়। এছাড়া বেডপ্লান্টার ছাড়া ট্রাক্টরগুলির মধ্যে একটির সুবিধাভোগী কৃষক মামুদকাটি বাজারের সার-কীটনাশক ব্যবসায়ী মো: আব্দুল খালেক জমাদ্দারের ট্রাক্টরটি ডুমুরিয়া উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়নের তেলিখালীর মো: আবুবক্কর গাজীর ছেলে তরিকুল ইসলাম গাজীর কাছে বিক্রি করে দেয়া হয়। ঐদিন সন্ধ্যায় ট্রাক্টরটি কপিলমুনি থেকে ডুমুরিয়াস্থ বাড়িতে নেওয়ার পথে ডুমুরিয়ার সীমান্তবর্তী পাইকগাছার কাশিমনগর এলাকা থেকে জনতার সহায়তায় উদ্ধারপূর্বক জব্দ করে স্থানীয় কপিলমুনি ফাঁড়ির পুলিশ।

কপিলমুনি পুলিশ ফাঁড়ির এসআই শাহাজুল ইসলাম জানান, থানার নির্দেশে ট্রাক্টরটি জব্দ করে পুলিশ ফাঁড়িতে নেওয়া হয়।

এব্যাপারে পাইকগাছা উপজেলা কৃষিকর্মকর্তা কৃষিবিদ জাহাঙ্গীর আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভর্তুকির কোন উপকরণ বিক্রয়যোগ্য নয়। ট্রাক্টরটি জব্দ করতে থানা পুলিশকে অনুরোধ করা হলে সোমবার সন্ধ্যায় পুলিশ বেডপ্লান্টারের ট্রাক্টর অংশটি উদ্ধার করে।

তবে পরের দিন মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বেড প্লান্টারটির সংশ্লিষ্ট উপকারভোগী ক্ষুদ্র সার-কীটনাশক ব্যবসায়ী আব্দুল খালেক জমাদ্দারকে বিশেষ শর্তে বিশেষ করে ভবিষ্যতে ট্রাক্টরটি অন্যত্র হস্তান্তর না করার শর্তে ফেরৎ দেওয়া হয়েছে। এছাড়া অন্য উপকারভোগীদের বাড়িতে কৃষি অফিসের লোক পাঠিয়ে তদন্তপূর্বক বেডপ্লান্টারগুলির অবস্থান নিশ্চিত হওয়ায় তাদেরকে সতর্ক করা হয়েছে। তবে বাস্তবতা বলছে ভিন্ন কথা। মূলত বিতরনের দিনই ট্রাক্টর অংশটুকু রেখে বেড প্লান্টারগুলি খুলনার এক ব্যবসায়ীর কাছে বিক্রি করে পিকআপযোগে পাঠিয়ে দেওয়া হয়। যদিও রাতে পুলিশের হাতে আটকের খবরে সেগুলি রাতেই আবার ফিরিয়ে আনা হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্র দাবি করছে।

কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম দাবি করেন, আব্দুল খালেক বেডপ্লান্টারটি বিক্রি না করলেও রাতেই ভিন্ন উপজেলায় পাঠিয়ে নি:সন্দেহে অপরাধ করেছে। তবে তাকে শেষ বারের মত সতর্ক করে জব্দকৃত ট্রাক্টরটি ছেড়ে দেওয়ার জন্য বলা হয়েছে। সূত্র জানায়, বেডপ্লান্টারের আরো একটি পার্শ্ববর্র্তী খলিলনগর এলাকায় জনৈক ব্যক্তির কাছে বিক্রি করা হয়েছে। কিছুদিন পর সুযোগমত তা পৌছে দেওয়া হবে।
এবিষয়ে পাইকগাছা থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: জিয়াউর রহমান বলেন, কৃষি অফিসের দেওয়া তথ্য মোতাবেক ট্রাক্টরটি আটক ও ছেড়ে দেওয়া হয়।

এব্যাপারে হরিঢালী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা সরাজ উদ্দীন জানান, স্থানীয় কৃষকদের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাক্টরগুলি পেতে সুপারিশ করেছিলেন মাত্র। এরপর তারা সেগুলি নিয়ে কি করেছে তা জানা নেই তার।

এর আগে সোমবার উপকরণ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহজাহান আলী, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বিশ^জিত দাশ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমান, উত্তম কুমার কু-, ডল্টন রায়, সরাজ উদ্দীন, আবুল কালাম আজাদ, দেবদাশ রায়, শেখ তোফায়েল আহম্মেদ তুহিন, এসএম মফিজুর রহমান, এনামুল হক, ইয়াছিন আলী খান, আফজাল হুসাইন, প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, সাংবাদিক মাজহারুল ইসলাম মিথুন, কৃষক দীজেন্দ্রনাথ মন্ডল, সাত্তার মোল্লা, আব্দুল খালেক, মন্টু, বাবুল গাজী ও রুহুল আমিন গাজী।

সর্বশেষ সরকারের ভর্তুকির কৃষি উপকরণ অন্যত্র বিক্রির ঘটনায় প্রথমত পুলিশ দিয়ে আটক এরপর, দোষী ব্যক্তিকে ন্যূনতম শাস্তি না দিয়ে ফের তা ছেড়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ কৃষক ও সচেতন এলাকাবাসী। এব্যাপারে তারা ঘটনার তদন্তপূর্বক জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের প্রতি হস্তক্ষেপ কামনা করেন। ##

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর