1. sheikhnadir81@gmail.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ নলছিটি কৃষি ব্যাংকে উৎসবমুখর পরিবেশে হালখাতা উদযাপন পাইকগাছা কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত

রঙিন মাছ চাষে সফল ডুমুরিয়ার কলেজছাত্র জাহিদ হাসান সাগর

  • প্রকাশিত : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ১০১ বার পঠিত

মোঃ আক্তারুজ্জামান লিটন, খুলনা ব্যুরো::

শখের বসে বাহারি রঙের মাছ চাষ করে আর্থিক ভাবে সফল হয়েছেন খুলনার ডুমুরিয়ার শাহপুর মধুগ্রাম কলেজ পড়ুয়া জাহিদ হাসান সাগর নামের এক ছাত্র। সময়ের ব্যবধানে তার শখের এই প্রতিষ্ঠানটি এখন বাণিজ্যিক প্রতিষ্ঠানে রুপ নিয়েছে।

জাহিদ হাসান সাগর নিজের লেখাপড়ার পাশাপাশি স্বল্প পুঁজিতে স্বল্পসময়ে কিছু একটা করা। আর সে চিন্তারই ফলশ্রুতিতে
(পিকেএস এফ) পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায়
বেসরকারি উন্নয়ন সংস্থা সমন্বিত নবলোক পরিষদ মৎস্য ইউনিটের ডুমুরিয়ার চুকনগর অফিস থেকে কারিগরি সহয়তা নিয়ে ১২টি হাউজে ১৬ প্রজাতির বাহরি রঙের মাছ চাষ করে আর্থিক ভাবে সফল হয়েছেন এই কলেজ পড়ুয়া ছাত্র জাহিদ হাসান সাগর।

তিনি জানান বেসরকারি উন্নয়ন সংস্থা নবলোক পরিষদের মৎস্য কর্মকর্তা শুভ্রদেব বিশ্বাসের সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগীতায় সফলতা অর্জন করতে সক্ষম হয়েছি।

পুকুর কিংবা ঘের নয় হ্যাচারির হাউজে চাষ করা হয়েছে কালারফুল ফিস বা বাহারি রঙের মাছ। হাউজের স্বচ্ছ পানিতে ভাসছে, ডুব দিচ্ছে,সাতাঁর কাটছে বাহারি রঙের মাছ। লাল, কমলা, কালো, বাদামি, হলুদ, রূপালি রঙের মাছের ছড়াছড়ি। গোল্ড ফিশ, কমেট, কই কার্প, ওরেন্টা গোল্ড,মিল্তি, সিল্কি কৈকার, মলি, গাপ্পি, অ্যাঞ্জেল প্রভৃতি বর্ণিল মাছ
চাষ করা হয়েছে হাউজগুলোতে। খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরের পাশ্ববর্তী কেশবপুর উপজেলার গৌরিঘোনা ইউনিয়নের কাশেমপুর গ্রামের জাহিদ হাসান সাগর শখের বসে এসব মাছের চাষ করলেও বর্তমানে আয়ের উৎস হয়ে দেখা দিয়েছে বাহারি রঙের মাছ চাষ।

কলেজ পড়ুয়া ছাত্র জাহিদ হাসান সাগরের সফলতার পিছনে প্রতক্ষ্য সহযোগিতায় ছিলেন নবলোক পরিষদ খুলনার মৎস্য কর্মকর্তা শুভ্রদেব বিশ্বাস।

শুভ্রদেব বিশ্বাস জানান বাহারি রঙের মাছ চাষে চাষিদের উদ্বুদ্ধ করতে কারিগরী ও আর্থিক সহযোগিতা দিয়ে খুলনাঞ্চলে তরুণ উদ্যোক্তা তৈরি করবে নবলোক পরিষদ। এবং ভবিষ্যৎও মাছ চাষিদের পাশে থাকার কথা জানান।

বর্তমানে ১৬ প্রজাতির মাছ রয়েছে জাহিদ হাসান সাগরের হাউজে। ছোট মাছ প্রতিটি ১০ টাকা ২০টাকা ও ৪০ টাকায় পাইকারীতে বিক্রয় করা হচ্ছে । খুলনা, বাগেরহাট,সাতক্ষীরা, যশোর,নড়াইলসহ বিভিন্ন জেলার সৌখিন মানুষদের রঙিন মাছচাষের চাহিদাপূরণে পোনা সরবরাহ করছেন যা তার পরিবারের জন্য আশির্বাদ।

রঙিন মাছ চাষাবাদ করায় প্রতিদিন জাহিদ হাসান সাগরের বাড়িতে দর্শনার্থীরাও ভিড় করছেন। সফল এই তরুণ উদ্যোক্তার দেখা দেখা এলাকার অনেকেই এখন রঙিন মাছ চাষের স্বপ্ন দেখছেন।

দীপ্তনিউজ/লিটন/খু.স.

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর