1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:

মৌসুমের শুরুতে শিলাবৃষ্টিতে পাইকগাছা-কয়রায় তরমুজ ক্ষেতের ব্যাপক ক্ষতি

  • প্রকাশিত : সোমবার, ২৭ মার্চ, ২০২৩
  • ৪০ বার পঠিত
ছবি: পাইকগাছায় ক্ষতিগ্রস্ত তরমুজ ক্ষেত।

নিজস্ব প্রতিবেদক, (পাইকগাছা) খুলনা::

মৌসুমের শুরুতে আকষ্মিক শিলা-বৃষ্টিতে খুলনার পাইকগাছা-কয়রা দু’ উপজেলার সীমান্তজুড়ে তরমুজ ক্ষেতের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। এতে তরমুজ উৎপাদরে লক্ষমাত্রা অর্জন নিযে আশংকার পাশাপাশি বিস্তীর্ণ অঞ্চলের তরমুজ চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন।

কৃষি অফিস সংশ্লিষ্টরা জানান, আগাম তরমুজের আবাদ এলাকা বিশেষ করে কয়রার চার্ন্নিরচক, হাতিয়ার ডাঙ্গা, চন্ডিপুর, কিনুকাটি, হরিকাটি এলাকাসহ পাইকগাছার দেলুটিসহ কানাখালী, পাতড়াবুনিয়া, কুমখালীর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। শিলা বৃষ্টিতে তরমুজের আগাম গুটি ঝরে গেছে। ঝড়ো হাওয়ায় গাছগুলো উলোট-পালট ও তছনছ হয়েছে।

অন্যদিকে বৃষ্টির পর কড়া রৌদ্রের তাপমাত্রায় তরমুজ গাছ শুকিয়ে যাওয়ার চাষিরা আরোও হতাশ হয়ে পড়েছেন। এতে চাষীরা রীতিমত দিশেহারা হয়ে পড়লেও কৃষি অফিস শান্তনার পাশাপাশি নানা পরামর্শ দিচ্ছেন।

পরিস্থিতিতে মোকাবেলায় গাছের যৌবন ফেরাতে পাইকগাছা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জাহাঙ্গীর আলম তরমুজ গাছে ছত্রাক নাশক ও কীটনাশক স্প্রের কথা বলে আরোও করনীয় সম্পর্কে অফিসের সাথে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন।

কানাখালী বাসিন্দা তরমুজ চাষি বিজয় রায়, শিবানী সরদার, পাতড়াবুনিয়া বাসিন্দা সাবেক ইউপি সদস্য মোঃ ইয়াসিন আলী ও রাজ্জাক সরদার বলেন, শিলা বৃষ্টিতে তরমুজের গুটি ঝরে গেছে। গাছের গোড়ায় পানি জমে ও বৃষ্টির পর রৌদ্রের তাপে ক্ষেতের অধিকাংশ গাছ শুকিয়ে মূষড়ে যাচ্ছে। চড়া দামের বীজ ও সার, সেচসহ ও ক্ষেত পরিচর্যায় ধার-দেনা এবং এনজিও ঋণে তরমুজের আবাদ করে শিলা-বৃষ্টিতে ক্ষেতের বেহালদশায় অধিকাংশ চাষীর মাথায় হাত উঠেছে।

যদিও উপজেলা কৃষি অফিস থেকে বলা হচ্ছে, মৌসুমের কেবল শুরু, এখনো যথেষ্ট সময় আছে ক্ষেত পরিচর্যার। আবহাওয়া অনুকুলে থাকলে শিলাবৃষ্টিতে যে ক্ষতি হয়েছে কৃষক তা কাটিয়ে উঠতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর