1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:

সাংবাদিক পলাশ মাহমুদের জন্মদিন আজ

  • প্রকাশিত : শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩
  • ১০৪ বার পঠিত
3838

নিজস্ব প্রতিবেদক:


সাংবাদিক পলাশ মাহমুদের জন্মদিন আজ। তিনি যেমন একদিকে সাংবাদিক তেমনি তিনি একজন সংগঠক। খুব দ্রুততম সময়ে মিডিয়া পাড়ায় পলাশ মাহমুদ হয়ে উঠেছেন একজন পরিচিত মুখ।

পলাশ মাহমুদের জন্মদিন উপলক্ষে বিভিন্ন মহল থেকে শুভেচ্ছা ও শুভ কামনা জানানো হয়েছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার জন্মদিন দিনের শুভেচ্ছা জানিয়ে পোস্ট গুলো ছিল নজর কাড়ার মত।
পলাশ মাহমুদের গ্রামের বাড়ি সাতক্ষীরা জেলার আশাশুনি থানায়। তবে ছোটবেলা বাবা মারা যাওয়ায় তার শৈশব-কৈশর কেটেছে খুলনা জেলার কয়রা থানায়। সেখান থেকেই উচ্চমাধ্যমিক শেষ করে ২০০৫-০৬ শিক্ষা বর্ষে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এখান থেকে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর শেষ করেন।

২০০৬ সালে বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা শুরু করেন। একই সঙ্গে বিভাগের ছাত্র সংসদে সক্রিয় হন। ছাত্র সংসদে একাধারে বিভিন্ন দায়িত্ব পালন ও স্নাতক শ্রেণিতে সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন। অন্যদিকে সাংবাদিক সমিতিতে ২০১০ সালে যুগ্ম-সম্পাদক ও ২০১১ সালে সভাপতি নির্বাচিত হন। ক্যাম্পাস জীবনে তিনি ছাত্রদের স্বার্থে বলিষ্ট ভূমিকা রাখেন।

পলাশ মাহমুদ ২০১৩ সালে ক্যাম্পাস ছেড়ে দিয়ে ঢাকায় সাংবাদিকতা শুরু করেন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে শুরু করেন সামাজিক সংগঠন ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ (সিসিএস)। ওই বছরের মার্চ মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ-তরুণীকে নিয়ে তিনি যাত্রা শুরু করে সংগঠনটি।

এরই মধ্যে পলাশ মাহমুদের সমান তালে চলতে থাকে সাংবাদিকতা ও সামাজিক সংগঠন। তিনি দৈনিক ইনকিলাব, দৈনিক বণিকবার্তা, দৈনিক মানবজমিন, দৈনিক যুগান্তরে খুবই সুনামের সঙ্গে কাজ করেছেন। পরে তিনি সময় টিভিতে সবশেষ জয়েন্ট নিউজ এডিটর ও অনলাইন ইনচার্জ, আরটিভির ডেপুটি চিফ নিউজ এডিটর ও অনলাইন ইনচার্জ, দেশ টিভির হেড অফ ডিজিটাল হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে দৈনিক যুগান্তরের অনলাইন বিভাগে টানা ৮ মাস সেরা কর্মী পুরস্কার ও বর্ষসেরা পুরস্কার পান।

বর্তমানে তিনি দেশের অন্যতম জনপ্রিয় পত্রিকা দৈনিক কালবেলার অনলাইন এডিটর হিসেবে কর্মরত আছেন।
সিসিএস পরিচালনা করার পাশাপাশি কয়েকটি আন্তর্জাতি সংগঠনের সঙ্গে কাজ করছেন পলাশ মাহমুদ। তিনি বর্তমানে কানাডাভিত্তিক ‘গ্লোবাল পিস ইনস্টিটিউট‘ (জিপিআই) এর কান্ট্রি কোঅর্ডিনেটর, ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ সোসাইটি’ (আইওয়াইএস) এর কান্ট্রিডিরেক্টর, থাইল্যান্ডের ‘ও-ইয়েস ফাউন্ডেশন’র এর কান্ট্রি কোঅর্ডিনেটর, সুইডভিত্তিক ‘ওয়ার্ল্ড পিস কনফারেন্স’ এর কান্ট্রি কো-অর্ডিনেটর হিসেবে দাযিত্ব পালন করছেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর