1. sheikhnadir81@gmail.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
তালায় অপরিপক্ক আম বাজারজাতের অভিযোগে জরিমানা সাতক্ষীরার কলারোয়া উপজেলা আওয়ামীলীগের গণমিছিল অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র মু্ন্সীগঞ্জ জেলা শাখা কমিটির অনুমোদন কয়রায় বোরো চাষাবাদে বাম্পার ফলন কৃষকের মুখে হাসি বুরুজবাগান মাধ্যমিক বিদ্যালয়ের ম্যনেজিং কমিটি গঠনের তফসিল ঘোষনা মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু পাইকগাছায় আধা কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক প্রকাশিত সংবাদের ভিন্নমত ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত

খুলনায়‌ রপ্তানি বৃদ্ধিতে বাগদা চিংড়ির পাশাপাশি ভেনামি চিংড়ির বাণিজ্যিক আবশ্যকতা চাষের সেমিনার

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ১০৩ বার পঠিত

শেখ মাহতাব হোসেন (ডুমুরিয়া) খুলনা::

বুধবার ৭জুন ২০২৩ সকাল ১১টার সময় খুলনা কনফারেন্স রুম, শ্রিম্প টাওয়ার, বিএফএফইএ ভবন, চিংড়ির উৎপাদন ও রপ্তানিবৃদ্ধিতে বাগদা চিংড়ির পাশাপাশি ভেনামী চিংড়ির বাণিজ্যিক চাষের আবশ্যকতা” শীর্ষক সেমিনার প্রধান অতিথি মোঃ আতিকুল ইসলাম এল, এ, অতিরিক্ত জেলা প্রশাসক খুলনা।

উদ্ধোধক মোহাম্মদ মশিউর রহমান, ডেপুটি কো-অর্ডিনেটর, বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি), বিশেষ অতিথি সিফাত মেহেনাজ, উপসচিব ও উপপরিচালক কৃষি বিপনন অধিদপ্তর, খুলনা বিভাগ, খুলনা মূল প্রবন্ধ উপস্থাপক জয়দেব পাল, জেলা মৎস্য কর্মকর্তা, খুলনা সভাপতি সেখ মোঃ আব্দুল বাকী, ভাইস-প্রেসিডেন্ট, বিএফএফইএ, খুলনা অঞ্চল, খুলনা।
বক্তব্য রাখেন ডুমুরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ওটিপনা নতুন রাস্তা চিংড়ি চাষী ক্লাষ্টারের সভাপতি শেখ মাহতাব হোসেন।

অর্থায়নে বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিএফএফইএ) সহযোগীতায় মৎস্য অধিদপ্তর, খুলনা।

উল্লেখ্য ভেনামি চিংড়ি (vannamei) মধ্য ও দক্ষিণ আমেরিকার পূর্ব প্রশাস্ত, মহাসাগরীয় উপকূল থেকে দক্ষিণে পেরু থেকে উত্তরে মেক্সিকো পর্যন্ত আবাসস্থল ।

১৯৭০ এর দশক থেকে আমেরিকা হতে ভেনামি চিংড়ির বিশ্বজুড়ে বিস্তার শুরু হয়। ভেনামির প্রথম প্রজনন ১৯৭৩ সালে ফ্লোরিডায় পানামা থেকে। দক্ষিণ ও মধ্য আমেরিকায় ১৯৭৬ সালে বাণিজ্যিক চাষ প্রবর্তন হয়।

১৯৮০ এর দশকের গোড়ার দিকে হাওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ড এবং মধ্য ও দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অঞ্চলে ভেনামি চিংড়ি চাষের বিকাশ ঘটে তবে সাল থেকে এশিয়ায় প্রবেশ করে চীন, থাইল্যান্ড, তাইওয়ান, ভারত, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভিয়েতনামে বাণিজ্যিকভাবে চাষাবাদ আরম্ভ হয়। কম সময়ে দ্রুত বর্ধনশীল হওয়ায় ইতোমধ্যেই ভেনামি চিংড়ির উৎপাদন এশিয়ার অর্থনীতিতে প্রভাব ফেলতে আরম্ভ করেছে এবং এদের মধ্যে ভারত অন্যতম। ভারতে ২০২০-২০২১ সালে ভেনামি চিংড়ির উৎপাদন ছিল প্রায় ৮.১৬ লক্ষ মে. টনতথ্যমতে ২০২০ সালে চিংড়ির বিশ্ব বাজার ছিল ১৮.৩০ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২৬ সালে এর বাজার দাঁড়াবে প্রায় ২৩.৪ বিলিয়ন মার্কিন ডলার। যার বৃহৎ অংশ ভেনামির দখলে। বিগত দুই দশক যাবত বিশ্বে ৬২টি দেশে উচ্চ ফলনশীল ভেনামি চিংড়ি উৎপাদন করছে এবং বিশ্বে সর্বমোট চিংড়ি উৎপাদনের ৭৭% ভেনামি চিংড়ি। বর্তমান বিশ্বের চাষ মাধ্যমে চিংড়ি উৎপাদনকারী ৬২টি দেশ ভেনামি চিংড়ি চাষ করে এবং এশিয়ার চিংড়ি উৎপাদনকারী ১৫টি দেশের মধ্যে বাংলাদেশ ব্যতীত ১৪টি দেশই বাণিজ্যিকভাবে ভেনামি চাষ করে থাকে। সারা বিশ্বে ৩০ বছর যাবত ভেনামি চাষ সফলভাবে হচ্ছে ভেনামি সাশ্রয়ী মূল্য ও সহজলভ্য হওয়ায় বিশ্বের ৭৭ ভাগ বাজার দখল করে নিয়েছে। অধিকাংশ চিংড়ির ক্রেতা/বায়ার একই জায়গায় একইসাথে একই ধরনের বেশী পণ্য পেতে চায়। ভেনামির উৎপাদন বেশী এবং আকার প্রায় একই হয়। ফলে বিশ্বে ভেনামি চিংড়ির ক্রমবর্ধমান উৎপাদনের চিত্র ভেনামি চিংড়ি শুধুমাত্র ক্রেতা/ভোক্তার চাহিদামত দেয়া যায়, যা বাগদা / গলদার ক্ষেত্রে সম্ভব নয়।

বিশ্ব অর্থনৈতিক মন্দার পর হতে বৈদেশিক ক্রেতাদের রুচি ও চাহিদার পরিবর্তন ঘটেছে। ফলে মাঝারি/ ছোট (পাউন্ড প্রতি ২১-২৫, ২৬-৩০ ও ৩১-৪০ ) সাইজের চিংড়ির চাহিদা পূর্বের তুলনায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। উক্ত সাইজের চিংড়ি শুধুমাত্র ভেনামি চিংড়ির মাধ্যমে ক্রেতাদের চাহিদা পূরণ করা সহজেই সম্ভব।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর