1. sheikhnadir81@gmail.com : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
পাইকগাছায় আধা কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক প্রকাশিত সংবাদের ভিন্নমত ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ

আহরণ মৌসুমের আগেই চুরি হচ্ছে সুন্দরবনের মধু

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
  • ৩৭ বার পঠিত
hanny-9566
সুন্দরবন থেকে এভাবেই অপরিপক্ক চাঁক থেকে চুরি হচ্ছে মধু- ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদক::


সুন্দরবন থেকে মধু আহরণের জন্য মৌয়ালদের বৈধ পাশ দেওয়া শুরু হবে আগামী ১ এপ্রিল থেকে।  তবে তার  আগেই সাতক্ষীরা রেঞ্জের আওতাধীন সুন্দরবনের বিভিন্ন এলাকা থেকে চুরি হচ্ছে মধু। মাছ ও কাঁকড়া ধরার পাশ নিয়ে জেলে – বাওয়ালিরা সুন্দরবনে প্রবেশ করে অপরিপক্ক চাঁক থেকে চুরি করে মধু আহরণ করছে। ফলে মৌসুমের আগেই মধুর চাঁক শূণ্য হতে চলেছে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ এলাকা। আর এমনটি হলে মৌয়ালদের হতাশায় ভারী হচ্ছে মধু আহরণ লক্ষ্যমাত্রা পূরণের আশংকা।

তথ্যানুসন্ধানে জানাযায়, সুন্দরবনের খলিশা ফুলের মধুর দাম অপেক্ষাকৃত বেশি তাই নিদিষ্ট সময়ের আগেই অনুমতি ছাড়াই বনবিভাগের সদস্যদের চোখ ফাঁকি দিয়ে অসাধু জেলে -বাওয়ালীরা এ মধূ চুরিতে জড়িয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রতিবছরের ন্যায় এবারও সুন্দরবনের মধু আহরণে বনবিভাগের অনুমতি মিলবে আগামী ১ এপ্রিল। এ সময় থেকে বন বিভাগের পশ্চিম সুন্দরবনের আওতাধীন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন অফিস থেকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি প্রদান করা হবে। এসময় ১০/১২ জনের একেকটি দলের সদস্যরা জনপ্রতি ৫০ কেজি মধু আহরণ করতে পারবেন। তবে অতিরিক্ত মধু আহরণের জন্য বাড়তি রাজস্ব দিতে হয় মৌয়ালদের।

সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবন এলাকা থেকে গত বছর মধু আহরণের লক্ষ্য মাত্রা ছিল ১ হাজার ৫০০ কুইন্টাল। প্রতি কুইন্টাল মধু আহরণের জন্য ৭৫০ টাকা, প্রতি কুইন্টাল মোমের জন্য ১০০০ টাকা রাজস্ব নির্ধারণ ছিল।

স্থানীয় মৌয়ালরা জানান, মধুর মৌসুমে একটা পরিপূর্ণ মধুর চাকে ২০/২৫ কেজি মধু পাওয়া যায়। ওই চাক থেকে ৬/৭বার ঐ পরিমাণ মধু আহরণ করা যায়। কিন্ত যারা চোরা মধু আহরণকারী তারা অকালে অপরিপক্ক চাঁক থেকে মধু আহরণ করায় চাঁক প্রতি ৩শ থেকে ৫শ গ্রাম মধু পেয়ে থাকে। এমনকি তড়িঘড়ি করে আহরণ করায় গোটা চাঁক পুড়িয়ে ফেলা হয় অধিকাংশ ক্ষেত্রে। এসব চাঁকে পোকার অজস্র বাচ্চা থাকে যা পুড়ে যায়। ফলে বনবিভাগ থেকে বৈধ পাস নিয়ে সুন্দরবনে গিয়ে এবার কাংখিত পরিমাণ মধু আহরণ নিয়ে রীতিমত আশংকা তৈরি হয়েছে মৌয়ালদের মধ্যে। এতে করে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলেও আশংকা করা হচ্ছে।

এ ব্যাপারে শ্যামনগরের বুড়িগোয়ালিনী ফরেষ্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ বলেন, এ বিষয়ে তারা প্রত্যেক স্টেশন ও টিমকে চিঠি দিয়েছেন। এ ধরনের অপতৎপরতা ঠেকাতে বনবিভাগের পক্ষে কঠোর অবস্থানে রয়েছেন বলেও দাবি তার। তাছাড়া এধরনের কাজে জড়িতদের কেউ ধরা পড়লে তার পারমিট বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান বলেন, বন বিভাগের কাছ থেকে মাছ ও কাঁকড়া ধরার পারমিট নিয়ে কিছু অসাধু জেলে ও বাওয়ালিরা অবৈধভাবে অপরিপক্ষ মধুর চাঁক কেটে মধু চুরি করছে। তবে সাসপেক্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছেন বলেও দাবি এ কর্মকর্তার। ইতোমধ্যে এধরনের ঘটনায় অনেকের নামে মামলা হয়েছে বলেও জানান তিনি। সর্বপরি এ ব্যাপারে তারা কঠোরভাবে সজাগ রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর