1. sheikhnadir81@gmail.com : admin :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
পাইকগাছায় আধা কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক প্রকাশিত সংবাদের ভিন্নমত ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ

ফের স্থগিত হল সাতক্ষীরার পারুলিয়া এসএস হাইস্কুলের প্রধান শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা

  • প্রকাশিত : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৪৫ বার পঠিত
paruliya-9531

আক্তারুল ইসলাম, সাতক্ষীরা::

সাতক্ষীরার দেবহাটার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পারুলিয়া সাগর সাহ (এসএস) মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শনিবার (২৩ মার্চ) দুপুরে এসএস মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় নিয়োগ বিধি মোতাবেক প্রধান শিক্ষক পদে পরীক্ষায় অংশ নেওয়া ৪জন প্রার্থীর কেউই ৪০ শতাংশ নম্বর না পাওয়ায় নিয়োগ কার্যক্রম স্থগিত করে নিয়োগ বোর্ড। ফলে মৌখিক পরীক্ষাতে আর অংশগ্রহণই করতে পারেনি কোন প্রার্থীরা।বেলা সাড়ে ১২টা থেকে নিয়োগ বোর্ডের উপস্থিতিতে পারুলিয়া এসএস মাধ্যমিক বিদ্যালয় ভবনের দো-তলায় লিখিত পরীক্ষায় বসেন এ পদে আবেদনকারী ৪ প্রার্থী যথাক্রমে এসএস মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক, মাহমুদপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক হাবিবুর রহমান, ভাতশালা সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিরিনা পারভীন ও টাউনশ্রীপুর শরচ্চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ। পরীক্ষার আগ মুহুর্তেই রুদ্ধকক্ষে পরীক্ষার্থীদের জন্য প্রশ্নপত্র প্রস্তুত করেন নিয়োগ বোর্ডের সদস্যরা।

তবে টানা এক ঘন্টার লিখিত পরীক্ষায় পাশ মার্কস ৩২ তুলতে পারেনি পরীক্ষায় অংশ নেয়া ৪ জন শিক্ষকের কেউই। লিখিত পরীক্ষা শেষে ফলাফলে ৪ জন শিক্ষকই অকৃতকার্য হওয়ায় নিয়োগ কার্যক্রমটি স্থগিত করে দেয়া হয়।

নিয়োগ বোর্ডে জেলা প্রশাসক প্রতিনিধির দায়িত্বে থাকা সহকারি কমিশনার (ভূমি) দীপা রানী সরকার বলেন, ‘নিয়োগ বিধি মোতাবেক যে সকল শিক্ষক লিখিত পরীক্ষার মোট নম্বরের ৪০ শতাংশ নম্বর পাবে তারাই পরবর্তীতে মৌখিক সহ অন্যান্য পরীক্ষায় উত্তীর্ন হয়। সে মোতাবেক ৮০ নম্বরের লিখিত পরীক্ষায় পাশ মার্কস হিসেবে পরীক্ষার্থীদের নুন্যতম ৪০ শতাংশ অর্থাৎ ৩২ নম্বর পেতে হতো। কিন্তু ৪জন পরীক্ষার্থীর কেউই পাশ মার্কস না পাওয়ায় নিয়োগ পরীক্ষাটি মাঝপথেই স্থগিত করে দেয়া হয়েছে। পাশাপাশি নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ সহ পুনরায় নিয়োগ প্রক্রিয়া সম্পন্নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার আগেই প্রশ্ন পত্র ফাঁস করার অভিযোগ উঠেছে। এর আগে গত ১৪ মার্চ নিয়োগ পরীক্ষার পূর্বে প্রার্থী আব্দুর রাজ্জাক কে মোটা অংকের টাকার বিনিময়ে প্রধান শিক্ষক পদে চুড়ান্ত করা হয় বলে এ দাবি তোলেন স্থানীয়রা।অনুসন্ধানে জানা গেছে, প্রধান শিক্ষক পদে মনোনীত এবং চুড়ান্ত করা ঐ প্রার্থী “পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়” এর গনিত বিভাগের সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদ হোসেন ও ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুজ্জামান মনি’র যোগসাজশে মোটা অংকের টাকার বিনিময়ে প্রার্থী চুড়ান্ত করার সংবাদটি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ে। এর ফলে গত ১৪ই মার্চ “পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়” নিয়োগ বোর্ড বসার সময়সীমা নির্ধারণ করা হলেও নিয়োগ কমিটি এক প্রকার বাধ্য হয়ে নিয়োগ পরীক্ষা স্থগিত করেন বলে স্কুল সুত্র ও স্থানীয় সুত্রের বরাতে জানা যায়।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে আগেভাগেই নিয়োগ কমিটির দায়িত্বশীল ব্যক্তিরা ২৩ মার্চ শনিবার সকাল ১০ টায় উল্লেখিত বিদ্যালয়ে প্রশ্ন পত্র ফাঁসের মাধ্যমে একটি সাজানো পাতানো লোক দেখানো নিয়োগ পরীক্ষার আয়োজন করেছে।

এর আগে পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক পদ শুন্য হওয়ায় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদ হোসেন এবং ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুজ্জামান মনি পরস্পর যোগসাজশে মোটা অংকের টাকার বিনিময়ে প্রার্থী আব্দুর রাজ্জাক কে প্রধান শিক্ষক পদে চুড়ান্ত করা হয়। এদিকে মনিরুজ্জামান মনি পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হওয়ার পাশাপাশি তিনি দেবহাটা উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত আছেন।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি বলেন, মনিরুজ্জামান মনি উপজেলা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক এর দায়িত্বে থাকায় নিজের ক্ষমতার অপব্যবহার করে সাজানো পাতানো নিয়োগ পরীক্ষার আয়োজন করেছেন পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়ে তা বলার অপেক্ষা রাখেনা।

এ বিষয় দেবহাটা উপজেলার পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয় এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদ হোসেন এর সাথে মুঠোফোনে আলাপকালে তিনি ব্যস্ততার মধ্যে আছেন বলে আলাপ কলটির সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

এ বিষয় দেবহাটা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ এর সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে ডিজি প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন বলেন, বিধি মোতাবেক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । ৪ জন প্রর্থীর কেউ পাশ না করায় পরিক্ষা স্থগিত করা হয়েছে।

এ বিষয় সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির এর সাথে একাধিক বার মুঠো ফোনে আলাপের চেষ্টা কালে আলাপ কলটি গ্রহণ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। এদিকে ২৩-০৩-২৪ তারিখ পারুলিয়া সাগর সাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস এবং প্রার্থী চুড়ান্ত করার ব্যাপারে নিয়োগ পরীক্ষার সচ্ছতা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছিল।

পারুলিয়া এসএস মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি বলেন, নিয়োগ প্রক্রিয়াটি বাঁধাগ্রস্থ করতে একটি চক্র নানামূখি অপপ্রচার চালানো সহ নানাভাবে ষড়যন্ত্র করে আসছিল। এমনকি পরীক্ষার আগেই অবৈধ অর্থ লেনদেন, প্রার্থী চুড়ান্ত ও প্রশ্নপত্র ফাঁসের বিভ্রান্তিকর ও মনগড়া তথ্য সম্বলিত সংবাদও ইতোমধ্যেই কয়েকটি পত্রিকায় প্রকাশ হয়েছিল। কিন্তু আমরা বিদ্যালয় ম্যানেজিং কমিটি এবং নিয়োগ বোর্ড স্বচ্ছ প্রক্রিয়া পরীক্ষা সম্পন্ন সহ প্রকৃত মেধাতালিকায় উর্ত্তীর্নদের নিয়োগ দেয়ার ব্যাপারে বরাবরই দৃঢ় অবস্থায় ছিলাম। কিন্তু লিখিত পরীক্ষায় বিধি মোতাবেক কোন শিক্ষক সন্তোষজনক নম্বর না পাওয়ায় শেষমেষ নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে। এর মধ্যদিয়ে নিয়োগ বোর্ড ও ম্যানেজিং কমিটির নিয়োগ সংক্রান্ত যাবতীয় কার্যক্রমের স্বচ্ছতা আবারও ফুঁটে উঠলো এবং ষড়যন্ত্রকারীদের নিয়োগ সংক্রান্ত সকল অপপ্রচার মিথ্যা প্রমানিত হয়েছে।

নিয়োগ পরীক্ষায় দেবহাটা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ ও ডিজি প্রতিনিধি সাতক্ষীরা সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্যাহ আল মামুন সহ নিয়োগ বোর্ডের অন্যান্য প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর