1. sheikhnadir81@gmail.com : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
পাইকগাছায় আধা কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক প্রকাশিত সংবাদের ভিন্নমত ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ

সাতক্ষীরার আটুলিয়া ইউপির নিজস্ব জমিতে দোকানঘর নির্মানে বাধা!

  • প্রকাশিত : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৫০ বার পঠিত
Satkhira-9533

আক্তারুল ইসলাম, সাতক্ষীরা::


সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ১০ নং আটুলিয়া ইউনিয়ন পরিষদের রেকর্ডীয় ও দখলীয় জায়গায় পরিষদের উদ্যোগে নির্মিত দোকান ঘর নির্মানে বাধা সৃষ্টি করে ফাঁয়দা হাসিলের অপচেষ্টার অভিযোগ পাওয়া গেছে।

সরজমিনে গিয়ে জানা যায়, স্থানীয় কয়েকজন ব্যবসায়ী পরিষদের জায়গা দখলে নিয়ে অস্থায়ী ঘর নির্মান করে ব্যবসা করে আসছিলো। সম্প্রতি উক্ত জায়গায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে স্থায়ী ভাবে পাকা ঘর নির্মান কাজ শুরু করে। তখনই ঘটে বিপত্তি। অবৈধ ভাবে দখলে থাকা ঐ সকল ব্যক্তিরা আবারও দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে। স্থানীয় কিছু মাদকাসক্ত আওয়ামী লীগ পরিচয় দানকারী নেতাদের সহযোগিতায় চাঁদা দাবী করে মার্কেট নির্মানে বাঁধা সৃষ্টি করছে। এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সদস্য এম. মারুফ বিল্লাহ বলেন, ইউনিয়ন পরিষদের উদ্যোগে যে জায়গায় মার্কেট নির্মান করা হচ্ছে সেখানে কোন বঙ্গবন্ধুর মুর‌্যাল ছিল না। শুধু মাত্র একটি টিন সেডে বঙ্গবন্ধুর ছবি ছিল।

ইউপি সদস্য আক্তারুজ্জামান লিটিল বলেন, এই জায়গাটি কোন পেরিফেরির জায়গা নয়। ১৯৬২ সালে ২৭২৪ নং দলিল মূলে সাবেক ইউপি চেয়ারম্যান শহর আলী গাজী ইউনিয়ন পরিষদের নামে জমিটি দান করেন। সেই থেকে ইউনিয়ন পরিষদের ভোগদখলে রয়েছে। বর্তমান জরিপে ১০৮৯ নং দাগে স্থানীয় সরকারের নামে রেকর্ড হয়ে প্রিন্ট পর্চা বের হয়েছে।

আটুলিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবু সালেহ বাবু জানান, আটুলিয়া ইউনিয়ন পরিষদের রেকর্ডীয় ও দখলীয় জায়গার বাংলা ১৩৯৪ সন থেকে ১৪৩০ সন পর্যন্ত ভূমি উন্নয়ন কর বা খাজনা পরিশোধ করা হয়েছে। প্রায়াতঃ ইউপি চেয়ারম্যান শহর আলী মোড়ল ১৯৬২ সালের বিভিন্ন দলিলে ইউনিয়ন পরিষদের নামে ৫ একর জমি দান করেন। বর্তমানে জমি রয়েছে ৩ একর ৭২ শতক। অবশিষ্ট জমি স্থানীয় মসজিদ, স্কুল ও গোডাউন সহ বিভিন্ন স্থাপনার দখলে চলে গেছে। সরাসরি ৭২ শতক জমি ইউনিয়ন পরিষদের নামে মাঠ জরিপসহ হাল পর্চা রয়েছে। যার এসএ দাগ নম্বর ৫১০৪ ও হাল দাগ নম্বর ১০৮৯ । পরিষদের এই জমিতেই মার্কেট নির্মাণ করা হচ্ছে। একটি বিশেষ মহল পূর্ব পরিকল্পিত ভাবে ষড়যন্ত্র করে ইউনিয়ন পরিষদের উন্নয়ন ও মার্কেট নির্মানকে বাঁধাগ্রস্থ করছে। সাবেক এমপি এস এম জগলুল হায়দার পরিষদের প্রাচীরের মধ্যে বঙ্গবন্ধুর ছবি দিয়ে একটি সাইনবোর্ডে স্থাপন করে বঙ্গবন্ধু চত্ত্বর করে দেন। প্রচন্ড রৌদ্র ও ঝড় বৃষ্টিতে সাইনবোর্ডে বঙ্গবন্ধুর ছবিটি উঠে গেছে। শ্যামনগরের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আকতার হোসেনের পরামর্শের্ ইউপি চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের সকল ইউপি সদস্য, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিদের সহযোগিতায় পরিষদের সামনেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কনক্রিটের একটি স্থায়ী ভাবে মুরাল স্থাপন করা হয়। বর্তমানে সেখানে জাতীয় সকল কর্মসূচীতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। দোকানঘর নির্মাণ কাজ সম্পূর্ন ভাবে সম্পন্ন হয়নি। ১০নং আটুলিয়া ইউনিয়ন পরিষদ নওয়াবেঁকী বাজারের সরকারী ১নং খাস খতিয়ানের সম্পত্তির সাথে একিভূত অবস্থায় বিদ্যমান। ইতিপূর্বে পৃথক ভাবে কোন সীমানা পীলার বা প্রাচীর বেষ্টিত না থাকায় সীমানা চিহ্নের আবেদনের প্রেক্ষিতে ভূমি জরিপ করা হয়। ভূমি আফিসের সার্ভেয়ার সজল হোসাইন সহ স্থানীয় জরিপকারক জাহাঙ্গীর আলম এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। বর্তমানে অর্থাৎ হাল জরিপ চূড়ান্ত গেজেট প্রকাশনায় ১০৮ নং নওয়াবেকী মৌজার আর,এস ৪ নং খতিয়ানটি বাংলাদেশ সরকার পক্ষে স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীর নামে রেকর্ড প্রকাশিত হয়েছে। এ জমিতে বাড়ী, গোডাউন, পুকুর, দোকান, পুকুর পাড়, ডাঙ্গা, স্কুল ইউনিয়ন পরিষদ রয়েছে।

শ্যামনগর উপজেলা মাসিক সমন্বয় সভায় ১০ নং আটুলিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবু সালেহ বাবু প্রস্তাব করেন যে, আটুলিয়া ইউনিয়নের পরিষদ ভবনটি শ্যামনগরের সর্ববৃহৎ নওয়াবেকী বাজারের সাথে অবস্থিত। ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় বৃদ্ধি করার লক্ষ্যে প্রাচীর এবং দোকান ঘর নির্মানের জন্য ইউনিয়ন পরিষদ সমম্বয় সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এজন্য সরকারী কোন বরাদ্দ ব্যয় করা হবে না।

এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত হয় যে, আটুলিয়া ইউনিয়ন পরিষদের নিজস্ব আয় বৃদ্ধি করার জন্য প্রাচীর এবং দোকান ঘর নির্মানে সকলে একমত পোষণ করেন। আটুলিয়া ইউনিয়ন পরিষদের উন্নতীকল্পে মার্কেট নির্মানে প্রায় ৩০% কাজ চলমান থাকায় এক শ্রেীণর বিশেষ মহল দোকান ঘর নির্মানে অহেতুক অযুহাত খাড়া করে প্রতিবন্ধকতা সৃষ্ঠি করছে। প্রতিবন্ধকতা সৃষ্টিকারীদের আইনী আওতায় এনে মার্কেটটি সম্পন্ন করার জন্য যথাযথ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর