1. sheikhnadir81@gmail.com : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ডুমুরিয়ার কানাই ডাঙ্গা স্লুইচ গেটের সামনে পলি পড়ে ভরাট, ইউএনও’র পরিদর্শন তালায় অবৈধভাবে ৬০ বছর যাবত দখলে রাখা ৩৩ বিঘা সরকারি জমির দখলমুক্ত কপিলমুনির ইউপি সদস্য ওজিয়ার সাতক্ষীরায় মাদকদ্রব্যসহ গ্রেফতার টঙ্গীবাড়ীর পাঁচগাঁও ও সিদ্ধেশ্বরী বাজারে নির্বাচনী গনসংযোগ করলেন আরিফুর রহমান হালদার আল্লাহর রহমত কামনা করে সৈয়দপুরে বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেল চালক নিহত বৃষ্টির আশায় মু্ন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ‘ইসতিসকার নামাজ’ আদায় ঐতিহ্যবাহী খুলনার ১৪৩তম জন্মদিন আজ নলছিটি কৃষি ব্যাংকে উৎসবমুখর পরিবেশে হালখাতা উদযাপন পাইকগাছা কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত

পাইকগাছা থেকে ফেরত যাচ্ছে অতিদরিদ্রদের জন্য বরাদ্দ টাকা

  • প্রকাশিত : সোমবার, ১৩ জুন, ২০২২
  • ২৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক:

নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করতে না পারায় খুলনার পাইকগাছা থেকে ফেরত যাচ্ছে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে দেরিতে প্রাপ্ত বরাদ্দ এ অবস্থার জন্য দায়ী বলেও মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাইকগাছা উপজেলায় গত ৮ মে ২০২১-২০২২ অর্থ বছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) প্রকল্পের ২য় পর্যায়ের ২ কোটি ২৭ লাখ ৪ হাজার টাকা বরাদ্দ আসে।

উপজেলার ১০টি ইউনিয়নে যথাক্রমে ১ নং হরিঢালীতে ১০৭ জন, ২ নং কপিলমুনিতে ১৭১ জন, ৩ নং লতায় ১২১ জন, ৪ নং দেলুটিতে ১৪৫ জন, ৫ নং সোলাদানাতে ১৬০ জন, ৬ নং লস্করে ১৪০ জন, ৭ নং গদাইপুরে ১০৯ জন, ৮ নং রাড়ুলীতে ১২৫ জন, ৯ নং চাঁদখালীতে ১৯৩ জন এবং ১০ নং গড়ইখালীতে ১৪৮ জন মিলিয়ে সর্বমোট ১৪১৯ জন হতদরিদ্র ব্যক্তি জনপ্রতি দৈনিক চার শত টাকা মজুরিতে গত ১৪ মে থেকে ৮ জুন পর্যন্ত কাজ করেন।

সরকারি ছুটি বাদে তারা ২০ দিনের বিল পাবেন। তবে এ মেয়াদে ৮ জুন শেষ হওয়ায় বাকি ২০ দিন কাজ করতে পারছেন না তারা। ফলে তাদের অনুকূলে আসা বরাদ্দের ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা ফেরত পাঠানো হচ্ছে।

এ ব্যাপারে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভুক্তভোগী শ্রমিকরা জানান, করোনা পরবর্তী চলতি মৌসুমে এলাকায় কোন কাজ নেই। তার ওপর দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতিতে কোনো রকম সংসার চালাতে নাভিশ্বাস উঠেছে তাদের। অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) প্রকল্পের আওতায় ৪০ দিনের কাজকে সামনে রেখে কোনো রকম বেঁচে থাকার স্বপ্ন দেখছিলেন তারা। কিন্তু মাঝ পথে মেয়াদ জটিলতায় তাদের টাকা ফেরত যাওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন অতিদরিদ্রদের অনেকেই।

এ বিষয়ে উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিরা জানান, পাইকগাছা উপজেলায় খেটে খাওয়া মানুষের সংখ্যা বেশী। অধিকাংশ মানুষ মৎস্য ও শ্রমজীবি। এর ওপর বর্তমানে সুন্দরবন ও সাগরে মাছ ধরা বন্ধ রয়েছে। সব মিলিয়ে এ অঞ্চলের মানুষের হাতে কোনো কাজ নেই। এমন পরিস্থিতিতে ৪০ দিনের সম্পূর্ণ কাজ করতে পারলে কিছুটা হলেও স্বস্তি মিলতো তাদের। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে এক মাস আগে বরাদ্দ আসলে এই মুহূর্তে তাদের টাকাগুলো ফেরত যেতনা। এমনটাই মনে করেন তারা।

পাইকগাছা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ ইমরুল কায়েস জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) প্রকল্পের আওতায় পাইকগাছায় ৪০ দিনের কাজের জন্য বিলম্বে ২ কোটি ২৭ লাখ ৪ হাজার টাকা বরাদ্দ আসে। এছাড়া ৮ জুনের মধ্যে কাজ শেষ করে বিল না পাঠালে শ্রমিকরা টাকা পাবে না। অন্যদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে মাত্র ২০ দিন কাজ করা সম্ভব হয়েছে। আর সে কারণে বাধ্যতামূলক বাকি ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা ফেরত পাঠাতে হচ্ছে।

তিনি আরো জানান, চলতি বছর দেশব্যাপি পাইকগাছাতেও নতুন নিয়মে শ্রমিকদের নিবন্ধনের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে বিলম্বে বরাদ্দ আসায় দেরিতে কাজ শুরু হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। তবে আগামীতে এ সমস্যা থাকবেনা বলেও আশা প্রকাশ করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

একই বিভাগের সকল খবর